বাতায়ন/অন্য চোখে/১ম বর্ষ/৭ম সংখ্যা/২৭শে মে, ২০২৩
অন্য চোখে
আজিজুর রহমান [নাটোর, বাংলাদেশ]
জ্ঞান
মোক্ষ-বিষয়ক বুদ্ধির নাম জ্ঞান। বিজ্ঞান, শিল্প ও শাস্ত্র-বিষয়ক
বুদ্ধির নাম বিজ্ঞান।
দর্শন— মোক্ষ বিষয়ক জ্ঞানের সাধন হচ্ছে দর্শন।
তত্ত্ব— বৈজ্ঞানিক এবং দার্শনিক ভাবে প্রমাণিত। (প্রাচীন ভারতে
কৌটিল্য তার অর্থশাস্ত্রে আম্বীক্ষিকী, ত্রয়ী, বার্তা, ও দণ্ডনীতি এই চারটি বিষয়ের
কথা উল্লেখ করছেন।)
১) ত্রয়ী মানে তিনটি বেদ। ঋগ্বেদ, সামবেদ, যজুর্বেদ। আধুনিক বিদ্বানরা
অনুমান করেন, বেদপন্থীদের মধ্যে প্রথম যুগে অথর্ববেদের প্রামাণ্য অঙ্গীকৃত হয়নি, কেন-না
কোন কোন প্রাচীন রচনায় বেদ বলতে “ত্রয়ী” হিসেবে প্রথম তিনটিই উল্লিখিত হয়েছে। আপাতত
বেদের নূন্যতম পরিচয়টুকু দেওয়া যাক।
ভারতীয় — তথা ইন্দো-ইউরোপীয় ভাষায় সর্ব প্রাচীন সাহিত্য-সংকলনের
নাম বেদ। এ’ সাহিত্য কানে শুনে মুখস্থ করে রাখার প্রথা ছিল বলেই এর নাম শ্রুতি। (পরবর্তীতে
বেদ নিয়ে আলোচনা করার ইচ্ছে আছে।)
২) বার্তা মানে কৃষি, পশুপালন প্রভৃতির বিদ্যা। সে-কালের
Economics— অর্থনীতি বা আর্থনীতি।
৩) দণ্ডনীতি মানে রাজ্য-শাসন বিদ্যা। সে-কালের Politics— রাজনীতি।
৪) অম্বীক্ষিকী Jacobi-এর মতে অম্বীক্ষিকী মানে Philosophy বা
দর্শন।
[লেখক সভাপতি
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। বাগাতিপাড়া উপজেলা শাখা। নাটোর, বাংলাদেশ।
বাংলাদেশের মুক্তিযুদ্ধ
বিষয়ক গবেষক।]
No comments:
Post a Comment