বাতায়ন/পরকীয়া/কবিতা/১ম বর্ষ/২৬তম সংখ্যা/২২শে অগ্রহায়ণ, ১৪৩০
পরকীয়া | কবিতা
জয়ন্ত চট্টোপাধ্যায়
আনঘর
আনঘর বলে কয়েকটি ধারালো বাক্য বলি
ধরে নিলে একটি নীতিকাব্যের সিনপসিস বলাই যায়
তারপরই আপন ঘরের সংজ্ঞা বলতে গিয়ে
তিনখানা হোঁচট আর অ্যাড্রিনালিন ছোটাছুটি
লাই-পো ব্যাটারি ডাউন
ধরে নিলে একটি নীতিকাব্যের সিনপসিস বলাই যায়
তারপরই আপন ঘরের সংজ্ঞা বলতে গিয়ে
তিনখানা হোঁচট আর অ্যাড্রিনালিন ছোটাছুটি
লাই-পো ব্যাটারি ডাউন
আপন ঘর বলে কিছু হয় নাকি?
সে তো সেই ধরে নেওয়া হাতে আপেলবাগিচা
অমৃতস্বাদ দুধ ও আলতা গোপাল ও ভ্রমরের ভ্রমকথা
প্রেমিকের কাছে নয়, মহাত্মার কাছে স্থায়িত্বের সংজ্ঞা শুনি
সেখানেও প্রবলের দুর্বল যুক্তিজাল
মসৃণ পথের গাড়ি বিপথে দেহ পাতে
বিশ্বাসে বস্তু নয় ছায়াটুকু মেলে
পুরাণ বা ইতিহাস, মহাকাব্য ও বর্তমান সব ঘাঁটো
মনকে শিকল পরাবে কে?
এ পাহাড় ডাক দিলে সে পাহাড়ে ঢেউ অনর্গল
অকালকোকিলের মতো স্ট্রবেরি মুন ডাকে,
ডাকতেই থাকে
সে তো সেই ধরে নেওয়া হাতে আপেলবাগিচা
অমৃতস্বাদ দুধ ও আলতা গোপাল ও ভ্রমরের ভ্রমকথা
প্রেমিকের কাছে নয়, মহাত্মার কাছে স্থায়িত্বের সংজ্ঞা শুনি
সেখানেও প্রবলের দুর্বল যুক্তিজাল
মসৃণ পথের গাড়ি বিপথে দেহ পাতে
বিশ্বাসে বস্তু নয় ছায়াটুকু মেলে
পুরাণ বা ইতিহাস, মহাকাব্য ও বর্তমান সব ঘাঁটো
মনকে শিকল পরাবে কে?
এ পাহাড় ডাক দিলে সে পাহাড়ে ঢেউ অনর্গল
অকালকোকিলের মতো স্ট্রবেরি মুন ডাকে,
ডাকতেই থাকে
No comments:
Post a Comment